ব্রিটিশ সংসদের বাইরে হামলা, পুলিশসহ নিহত ২

লন্ডনে ব্রিটিশ সংসদ ভবনের বাইরে একজন পুলিশকে ছুরিকাহত করার পর নিরাপত্তা কর্মীরা আক্রমণকারীকে গুলি করেছে। এর কিছুক্ষণ আগে সে সংসদের কাছে ওয়েস্টমিন্সটার ব্রিজে গাড়ি চালিয়ে পথচারীদের ধাক্কা দিয়ে পাঁচজনকে আহত করে। এ ঘটনায় অন্তত এক নারী ও এক পুলিশ অফিসার নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

বিবিসি জানিয়েছে, নিহতদের মধ্যে একজন পুলিশ অফিসার ও একজন নারী রয়েছে। ব্রিজের ওপরের ঘটনায় ১০ জন আহত হয়েছে। তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। এরমধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের মধ্যে ফ্রান্সের তিন ছাত্র রয়েছে।

ব্রিটিশ একাধিক গণমাধ্যমের খবরে ১২ জন আহত হওয়ার কথা জানানো হয়েছে। তবে হতাহত সম্পর্কে নির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি। লন্ডনের মেট্রোপলিটন পুলিশ বুধবারের এই ঘটনাকে ‘সন্ত্রাসী ঘটনা বলে আখ্যায়িত করেছে। কোন কোন সংবাদমাধ্যমে হামলাকারী দুইজন বলে উল্লেখ করা হয়েছে। ঘটনার তদন্ত শুরু করার বিষয়টি নিশ্চিত করেছে পুলিশ।

গুলির আওয়াজের পরপরই প্রধানমন্ত্রী তেরেসা মেকে তার দফতর থেকে সাদা পোশাকের পুলিশ সদস্যরা জাগুয়ার গাড়িতে করে অন্যত্র সরিয়ে নিয়েছেন। বর্তমানে তিনি নিরাপদ বলে জানিয়েছে ডাউনিং স্ট্রিট।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ওয়েস্টমিনস্টারে সংসদ ভবন এলাকার ভেতরে এক ব্যক্তিকে ছুরি হাতে দেখা গেছে। গোটা সংসদ এলাকা বন্ধ করে দেওয়া হয়েছে। সংসদের অধিবেশন মুলতবি করে দেওয়া হয়েছে।

খবরে বলা হয়, অন্তত চারজন পথচারীকে ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর আহত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। পড়ে থাকা এক ব্যক্তির শরীর থেকে প্রচণ্ড রক্ত ঝরতে দেখা গেছে।

হতাহতদের সহায়তায় জরুরি সেবার একটি হেলিকপ্টার পার্লামেন্ট স্কয়ারে অবতরণ করেছে। এছাড়া এয়ার অ্যাম্বুলেন্সও ঘটনাস্থলে ছুঁটে গেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিষয়টি সম্পর্কে অবহিত করা হয়েছে।

সংসদের ভেতর থেকে রাজনীতিক ও সাংবাদিকরা টুইট করে জানিয়েছেন তারা ভবনের বাইরে জোর আওয়াজ শুনতে পেয়েছেন।

ব্রিটিশ এক রাজনীতিক যিনি সংসদের ভেতরে ছিলেন তাকে উদ্ধৃত করে খবর দেওয়া হচ্ছে এক ব্যক্তি পুলিশকে ছুরি মেরে আহত করেছে। এরপর সশস্ত্র পুলিশ তাকে গুলি করেছে বলে জানা যাচ্ছে, তবে ঐ ব্যক্তি মারা গেছে কী না তা এখনও নিশ্চিত করা যায় নি।

সংসদের ভেতর থেকে কাউকে বেরুতে বারণ করা হয়েছে।

বিবিসির ওয়েস্টমিনিস্টার সংবাদদাতা লরা কুয়েন্সবার্গ জানাচ্ছেন, পুলিশ তাকে বলেছে একজনকে লক্ষ্য করে গুলি করা হয়েছে।

সংসদসদস্যরা বলছেন তিন থেকে চারটি গুলির আওয়াজ শোনা গেছে। গোটা এলাকা জুড়ে সশস্ত্র পুলিশের উপস্থিতি দেখা যাচ্ছে।

বিবিসির সংবাদদাতা ঘটনাস্থল থেকে জানাচ্ছেন অন্তত ১২ জন সেতুর উপরের হামলায় আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে।

বিবিসির সংবাদদাতা আরও জানাচ্ছেন সংসদ এলাকার ভেতরে আরও মানুষ আহত হয়ে পড়ে আছেন।

Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Like Box

SuperWebTricks Loading...