বর্ণাঢ্য আয়োজনে চলচ্চিত্র দিবস

অনলাইনডেক্স:

জাতীয় চলচ্চিত্র দিবসকে ঘিরে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) বর্ণিল রঙে সেজেছে। রোববার সকাল ১০টায় বেলুন ও পায়রা উড়িয়ে জাতীয় চলচ্চিত্র দিবসের উদ্বোধন করা হয়।
তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ও বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন সংস্থার তত্ত্বাবধানে চলচ্চিত্র দিবস উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এ সময় বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। এ ছাড়া ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, নায়করাজ রাজ্জাক, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব মুশফিকুর রহমান গুলজার, তথ্যসচিব মরতুজা আহমদ প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠান শেষে তারা চলচ্চিত্রের বর্তমান, ভবিষ্যৎ ও উন্নয়নের ধারা নিয়ে বক্তব্য প্রদান করেন।

এফডিসির ঝরনা স্পটের পাশে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। তবে ওই সময় জনপ্রিয় কোনো তারকাকে দেখা যায়নি। তাই তাদের ইঙ্গিত করে নায়করাজ রাজ্জাক বলেন, ‘কোথায় সুপারস্টাররা?’ পাশাপাশি নিজের সংগ্রামী চলচ্চিত্র জীবনের উদাহরণ টেনে বলেন, ‘এখনো আমাদের চলচ্চিত্র শিল্পে সুদিন ফেরেনি।’
উদ্বোধনী অনুষ্ঠানের পর একটি বর্ণিল র‌্যালি বের হয়। এতে দুই মন্ত্রীসহ উপস্থিত তারকারা অংশ নেন। র‌্যালির পর সকাল ১১টায় এফডিসির দুই নাম্বার ফ্লোরে চলচ্চিত্রবিষয়ক বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ‘দর্শক সংকট ও বিলুপ্তির পথে প্রেক্ষাগৃহ’ বিষয়ক সেমিনারে সভাপতিত্ব করেন বিএফডিসির ব্যবস্থাপনা পরিচালক তপন কুমার ঘোষ। এ ছাড়া স্মরণিকা প্রকাশ, অতিথিদের লালগালিচা সংবর্ধনা, মেলা, স্থিরচিত্র প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনীসহ শিশু-কিশোর বিনোদন (পুতুলনাচ, নাগরদোলা, বায়োস্কোপ ইত্যাদি), সংবর্ধনা ও সন্ধ্যায় বাংলাদেশের স্বনামধন্য তারকাদের নিয়ে সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়েছে। একুশে টেলিভিশন বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন থেকে দিনব্যাপী এ আয়োজনটি সরাসরি সম্প্রচার করে।
এদিকে জাতীয় চলচ্চিত্র দিবসকে ঘিরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতেও বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একাডেমির উদ্যোগে নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় এই আয়োজন করা হয়।
গতকাল বিকাল ৫টায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্রের লবিতে বাংলাদেশ ফিল্ম আর্কাইভ যৌথভাবে আয়োজন করে- চলচ্চিত্রের পোস্টার, স্থিরচিত্র ও প্রয়াত চলচ্চিত্র ব্যক্তিত্বদের প্রতিকৃতি প্রদর্শনী। এ ছাড়া সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আলোচনা ও চলচ্চিত্রের গানের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে আলোচক ছিলেন সৈয়দ সালাউদ্দিন জাকী, মোরশেদুল ইসলাম, অনুপম হায়াত, সাবরিনা সুলতানা চৌধুরী, ড. জাহাঙ্গীর হোসেন প্রমুখ। অন্যদিকে ৪-১০ এপ্রিল পর্যন্ত প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টায় একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল কালচারাল আর্কাইভে জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র নিয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সঙ্গে যৌথভাবে চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এর মধ্যে আজ ‘বৃহন্নলা’, আগামীকাল ‘মৃত্তিকা মায়া’, ৬ এপ্রিল ‘উত্তরের সুর’, ৭ এপ্রিল ‘গেরিলা’, ৮ এপ্রিল ‘গহীনে শব্দ’, ৯ এপ্রিল ‘মনপুরা’ ও ১০ এপ্রিল ‘দারুচিনি দ্বীপ’ ছবিটি প্রদর্শিত হবে।
সুত্র:যায়যায়দিন
Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Facebook Like Box

SuperWebTricks Loading...